ফল কখন খাবেন, ভরা না খালিপেটে?

খেয়েদেয়ে উঠেই মনে হলো একটু মিষ্টি কিছু খাবেন। হাতের কাছে ফল পেলেন, খেয়ে নিলেন। আবার খুব খিদে পেয়েছে, খালিপেটেই পেট ভরাতে ফল খেয়ে নিলেন। কিন্তু এতে শরীরের কোনো ক্ষতি হলো কিনা, ভাববেন না? কখন ফল খাওয়া উচিত, খাবার খাওয়ার আগে নাকি পরে- এই বিষয়ে আমাদের দ্বিধা সবসময়ই। তাই জেনে রাখা ভালো যে আমরা আসলে কখন ফল খাবো। বেশিরভাগ চিকিৎসকই খালি পেটে ফল খেতে নিষেধ করেন।

বিভিন্ন ধরনের ফল খাওয়া অবশ্যই ভালো অভ্যাস। তবে যখন তখন ফল না খাওয়াই ভালো। এতে উপকারের পরিবর্তে বরং ক্ষতির ভয়ই থাকে। অনেকেই জানেন না, দিনের ঠিক কোন সময়ে ফল খাওয়া উচিত। তাই না জেনেবুঝেই শরীরের ক্ষতি করে ফেলি আমরা অনেকেই।

দেশ-বিদেশের মোটামুটি সব স্বাস্থ্য বিশেষজ্ঞই শরীর সুস্থ রাখতে তাজা ফলমূল ও শাকসবজি খাওয়ার পরামর্শ দেন। কারণ এই খাবারগুলোতে শরীরের প্রয়োজনীয় ভিটামিন, খনিজ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট মজুদ থাকে। শাকসবজি যখন তখন খাওয়া নিয়ে আমাদের তেমন কোনো সমস্যা নেই। কারণ সবজি আমরা বেশিরভাগ দিনের তিনটি ভারী খাবারের সঙ্গেই খেয়ে থাকি। তবে ফল খাওয়ার কিন্তু নির্দিষ্ট সময় আছে। কারণ ফলে প্রচুর শর্করা থাকে। খেতে গেলে কিছু নিয়ম মেনে চলাই ভালো।

বিশেষজ্ঞরা বলছেন, খাওয়ার সঙ্গে সঙ্গেই ফল খাওয়া উচিৎ নয়। কারণ এতে শর্করার সঙ্গে কার্বোহাইড্রেট আর ব্যাকটেরিয়া মিশে যায়। ফলে শরীরের হজমশক্তি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। ফলকে একটি পরিপূর্ণ খাবার বলা যায়। মানে এতে পেট একেবারে ভরে যায়। প্রধান খাবারের সঙ্গে ফল না খাওয়াই ভালো।

চিকিৎসাশাস্ত্রে আরও বলা হয়, ফলের সঙ্গে যদি উচ্চমানের প্রোটিন খাওয়া হয় তবে শরীরে থাকা শর্করা আরও সক্রিয় হয়ে ওঠার আশঙ্কা থাকে। ফলে এটি হজমে সমস্যা তৈরি করতে পারে। মুল খাবার খাওয়া ও ফল খাওয়ার মধ্যে কমপক্ষে আধঘণ্টা ব্যবধান রাখতে হবে।

তাহলে ফল খাবেন কখন? সকালে এক গ্লাস পানি খাওয়ার পর ফল খেতে পারেন। তবে সাইট্রাস জাতীয় কিছু ফল রয়েছে, যেমন- আঙ্গুর, কমলা, বাতাবীলেবু জাতীয় ফলগুলো খেলে অ্যাসিডিটি বাড়তে পারে। আর অন্যান্য ফল যেমন- কলা, আপেল, নাশপাতি, জাম, বেদানা খালিপেটে খেলে শরীরের ভিতরের কার্যক্রমে সহায়তা করে। এগুলো শরীরে শক্তি জোগায়। সেই সঙ্গে ওজন কমতে সাহায্য করে।

এছাড়া সকালের নাস্তা, দুপুরের খাবার এবং সন্ধ্যায় কিছু খাওয়ার আগে ফল খাওয়া উচিত, খাওয়ার পরে নয়। খাওয়ার অন্তত আধঘণ্টা আগে ফল খেলে খাবার খাওয়ার ইচ্ছেটাই কেমন যেন কমে যায়। আর মূল খাবার খাওয়ার আগে ফল খেলে পাকস্থলীতে ক্যালরি কিছুটা কম জমা হয়।

আবার, খাওয়ার আগে ফল খেলে খাবারে বেশি ফাইবার বা আঁশযুক্ত হয়। ফল খেলে পেট তুলনামূলক ভরা লাগে এবং তা হজমেও সহায়তা করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে ফল না খাওয়াই ভালো বলে মনে করেন বিশেষজ্ঞরা। কেননা, ফলের শর্করা শরীরকে সক্রিয় করে। এতে ঘুম বাধাগ্রস্ত হয়। তাই ঘুমের অন্তত দুই থেকে তিন ঘণ্টা আগে ফল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

Please follow and like us:
20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *