কিডনি রোগীদের জন্য মাত্র ৪০০ টাকায় ডায়ালাইসিস: ঢাকাতেই উন্নত সেবা

বাংলাদেশের স্বাস্থ্যসেবা খাতে একের পর এক যুগান্তকারী সুখবর মিলছে। রোগীদের জন্য বাংলাদেশ এখন পরম ভরসা। বাংলাদেশের দক্ষ চিকিৎসকরাই এখন রোগীদের জীবন বাঁচাতে সক্ষম। স্বাস্থ্য খাত নিয়ে বাংলাদেশেরই একদল কুলাঙ্গার দেশপ্রেমহীন নিন্দুকের মুখে চুন দিয়ে দেশীয় চিকিৎসা ব্যবস্থা এখন বিশ্বমান অর্জন করতে চলেছে।

কিডনি রোগীদের নামমাত্র টাকায় ডায়ালাইসিস সেবা দিতে ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি হাসপাতালে চালু হয়েছে বিশ্বমানের হিমোডায়ালাইসিস সেন্টার। মাত্র চারশো টাকায় ডায়ালাইসিস করাতে পারবেন কিডনি রোগীরা।

সম্প্রতি সেন্টারটি উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, পর্যায়ক্রমে দেশের প্রতিটি মেডিকেল কলেজ ও জেলা পর্যায়ে ডায়ালাইসিস সেবা পৌঁছে দেয়া হবে।

দেশে প্রায় দুই কোটি লোক কম বেশি কিডনি সমস্যায় ভুগছেন। আর এ রোগের চূড়ান্ত পর্যায়ে ডায়ালাইসিস ও কিডনি প্রতিস্থাপনই হচ্ছে একমাত্র চিকিৎসা। যা অত্যন্ত ব্যয়বহুল ও কষ্টসাধ্য। বাংলাদেশের লাখো রোগীকে ডায়ালাইসিস সেবা দিতে ৬০টি নতুন ডায়ালাইসিস মেশিনসহ মোট ৭২টি মেশিন নিয়ে কিডনি ইনস্টিটিউটে চালু হয়েছে দেশের প্রথম ও সর্ববৃহৎ হিমোডায়ালাইসিস সেন্টার। এখানে মাত্র ৪০০ টাকায় ডায়ালাইসিস করাতে পারবেন রোগীরা।

Please follow and like us:
20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *